হাজী শেখ মোঃ নূরুল হক (রহ.)-এর জীবনি

 রাহেলা বেগম আদর্শ মহিলা মাদরাসার সম্মানিত প্রতিষ্ঠাতা সভাপতি

হাজী শেখ মোঃ নূরুল হক (রহ.)-এর
স্মরণে

নাম ও জন্ম-

তাঁর নাম ছিল শেখ মোঃ নূরুল হক। তিনি ঢাকার অদূরে মুন্সিগঞ্জ জেলার টংগিবাড়ী উপজেলাধীন ধীপুর ইউনিয়নের রাউৎভোগ নামক প্রসিদ্ধ একটি গ্রামে সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। এলাকায় সকলের কাছে তিনি নূরু ভাই নামেই সুপরিচিত ছিলেন। তাঁর পিতার নাম ছিল জিকির আলী শেখ। 

শৈশব কাল-  

দেড় বছরের সময় মা-বাবার সাথে ভারতের আসামে চলে যান এবং শৈশব কাল সেখানেই অতিবাহিত করেন। 

শিক্ষা-

শেখ সাহেব (রহ.) ভারতের আসামে শৈশব কাল অতিবাহিত করার সুবাদে প্রাথমিক শিক্ষা সেখানেই লাভ করেন।

এরপর তিনি আর শিক্ষা লাভ করতে পারেন নি। তবে শিক্ষা স্বল্প হলেও কিন্তু তার মেধা ও জ্ঞানের পরিধি ছিল বিশাল, যার কারণে অনেক বড় বড় শিক্ষিত আর পন্ডিত ব্যক্তিবর্গও তার জ্ঞান ও মেধার প্রশংসা করতো। 

কর্মজীবন-

দীর্ঘ ৩০ বছর দৈনিক ইত্তেফাক ও দৈনিক ইনকিলাবের ট্রান্সপোর্ট কন্ট্রাক্টার ছিলেন। সেই সুবাদে ঢাকা গোপিবাগে ইন্তেকাল পর্যন্ত অত্যন্ত সাধাসিধে অনাড়ম্বর জীবন যাপন করতেন।  

সফর- 

শেখ সাহেব (রহ.) অত্যন্ত ধর্মানুরাগী,ধর্মভীরু ও বিশ^স্ত ব্যবসায়ী লোক ছিলেন। বিশেষ করে মসজিদ-মাদরাসা ও উলামায়ে কিরামদের সাথে তাঁর সম্পর্ক ছিল আতিœক সম্পর্ক। যার কারণে তিনি সময় পেলেই মসজিদ-মাদরাসা ও উলামায়ে কিরামদের দারে দারে ঘুরতেন। এরই ধারাবাহিকতায় তিনি ২০০৬ ঈসায়ীতে হজ¦ আদায় করেন এবং ব্যবসার সুবাদে ইন্ডিয়া ও পাকিস্তানে বহুবার সফর করেন। 

অবদান-

আল্লাহ তা’আলার সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে শেখ সাহেব (রহ.)-এর বিভিন্ন মসজিদ-মাদরাসায় মন ভরে দানের বিষয়টি ছিল ঈর্ষণীয়। যেমন ঃ শেখ সাহেব (রহ.) তাঁর জীবদ্দশায় নিজ জন্মস্থানে রাহেলা বেগম আদর্শ মহিলা মাদরাসা নামে একটি মাদরাসা প্রতিষ্ঠা করেন। আর জীবনের শেষ পর্যন্ত তিনিই এ প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা সভাপতি ও পৃষ্টপোষকতার দায়িত্বও আঞ্জাম দিয়েছেন। তাঁর এই মাদরাসার উসিলায় অত্র এলাকাসহ আশ-পাশের এলাকায় ইলমে ওয়াহির আলো ছড়িয়ে পড়ে। প্রতি বছর এই প্রতিষ্ঠান থেকে অগণিত আলিমা তৈরী হয়ে দ্বীনের খিদমতের বিশাল দায়িত্ব নিয়ে তারা সমাজের বিভিন্ন স্থানে দ্বীনি খিদমত আঞ্জাম দিচ্ছে। 

ইন্তেকাল-

শেখ সাহেব (রহ.) জীবনের শেষ সময়ে এসে বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হয়ে পড়েন। বিশ দিন অসুস্থ থাকার পর চিকিৎসাধীন অবস্থায় ২০২২ঈসায়ী সালের ২৭ জানুয়ারী রোজ বৃহস্পতিবার বেলা ১১ টায় প্রায় ৮৮ বছর বয়সে সকলকে শোকসাগরে ভাসিয়ে ইন্তেকাল করেন-ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। রাব্বে কারীম তাকে যথাপোযুক্ত জাযায়ে খায়ের এবং জান্নাতে সুউচ্চ মাকাম দান করুন।

শেখ সাহেব (রহ.) মৃত্যুর সময় তিন ছেলে, দুই মেয়ে ও সহধর্মীনিকে রেখে যান। 
সহধর্মীনি- রাহেলা বেগম। 
ছেলেরা হলেন-
১। মোঃ আব্দুল আজিজ শেখ। ২। মোঃ হায়দার আলী শেখ। ৩। মোহাম্মাদ আলী শেখ। 
মেয়েরা হলেন-
১। নাজমা বেগম। ২। ইয়াছমিন আক্তার বেবী।                  

সৌজন্যে : মাদরাসা কর্তৃপক্ষ ও ছাত্রীবৃন্দ।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url